আজ মহানবমী

হাওর বার্তা ডেস্কঃ শারদীয় দুর্গাপূজার আজ মহানবমী। উৎসবমুখর আয়োজনের মধ্য দিয়ে গতকাল রোববার কুমারী পূজা উদযাপিত হয় সারা দেশে।

রামায়ণ যুগের অবতার রামচন্দ্র লংকা অধিপতি রাবণ বধের পর নবমী তিথিতে ১০৮টি নীল পদ্ম দিয়ে দেবী দুর্গার পূজা করেছিলেন। তাই আজকের এ মহানবমীতে ষোড়শ উপাচারের সঙ্গে ১০৮টি নীলপদ্মে দুর্গা পুজিত হবেন। ধর্মের গ্লানি ও অধর্ম রোধ, সাধুদের রক্ষা, অসুর বধ এবং ধর্ম প্রতিষ্ঠার জন্য প্রতি বছর দুর্গতি নাশিনী দেবী দুর্গা ভক্তদের মধ্যে আবির্ভূত হন। একটি মাত্র রাত পর মা দুর্গা আবার ফিরে যাবেন।

এদিন সকাল ৯টা ৫৭ মিনিট ১০ সেকেন্ডের মধ্যে দেবী দুর্গার মহানবমী কল্পরম্ভ ও মহানবমী বিহিত পূজা প্রশস্তা। পূজা শেষে বেলা ১১টা থেকে ভক্তরা দেবীর চরণে অঞ্জলি দেওয়া শুরু করবেন। দুপুরে অঞ্জলি দেওয়া শেষে প্রসাদ বিতরণ করা হবে। ১০৮টি নীলপদ্ম, অপরাজিতা ফুল ও যজ্ঞের মাধ্যমে সব পূজামণ্ডপে নবমী বিহিত পূজা সম্পন্ন হবে। নবমী পূজায় যজ্ঞের মাধ্যমে দেবী দুর্গার কাছে আহূতি দেওয়া হয়। ১০৮টি বেলপাতা, আমকাঠ ও ঘি দিয়ে এ যজ্ঞ সম্পন্ন করা হবে।

সনাতন ধর্ম মতে, নবমী পূজার মাধ্যমে মানবকুলে সম্পদ লাভ হয়। মহানবমীতে ভক্তরা মায়ের কাছে দেশ, জাতি ও বিশ্বের সব জীবের মঙ্গল কামনায় আশীর্বাদ চাইবেন।

এদিকে আজ রাজধানীর রামকৃষ্ণ মঠ ও মিশনে মহানবমী পূজা শুরু হয় সকাল ৭টা ১৫ মিনিটে। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে মহানবমী কল্পারম্ভ ও বিহিত পূজা শুরু হয়। সন্ধ্যায় অনুষ্ঠিত হবে আরতি প্রতিযোগিতা। আজ মণ্ডপে মণ্ডপে প্রধান আকর্ষণ থাকবে আরতি প্রতিযোগিতা। রাতকে উজ্জ্বল করে ভক্তরা মেতে উঠবেন নানা ঢঙে আরতি নিবেদনে। একই সঙ্গে দিনভর চলবে চণ্ডীপাঠ। থাকবে ভক্তদের কীর্তনবন্দনা।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর